|

বেড়গোবিন্দপুর বাঁওড় হ্যাচারি কমপ্লেক্স

চৌগাছা উপজেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম হল বেড়গোবিন্দপুর বাঁওর। চৌগাছা হতে প্রায় ৪ কিঃমিঃ দক্ষিণে এই বাঁওর এলাকার মনোরম প্রাকৃতিক পরিবেশ সহজেই সৌন্দর্য পিপাসু দর্শনার্থীদের মন কেড়ে নিবে।

অবস্থান

বেড়গোবিন্দপুর বাঁওরটি যশোর জেলার চৌগাছা উপজেলায় অবস্থিত। বাঁওড়টি পশ্চিম দিকে কপোতাক্ষ নদের সাথে সংযোগকারী খাল, ঢেঁকিপোতা গ্রাম, উত্তর পাশে দিঘলসিং, চাঁদপুর, মনমথপুর এবং চৌগাছা-ঝিকরগাছা পাকা সড়ক অবস্থিত। পূর্বদিকে পিতম্বরপুর, লস্করপুর এবং ডায়নার বিল। দক্ষিন পাশে ফতেপুর, কুঠিয়া, আজমতপুর, মশ্মমপুর, শাহজাদপুর, বিবিজি কাম্প এবং ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকা। মধ্যস্থানে দ্বীপ আকারে বেড়গোবিন্দপুর গ্রাম অবস্থিত। বাঁওড়ের পাশে ৩১ হেক্টর জলায়তন বিশিষ্ট ডায়নার বিল অবস্থিত। বিলটি উন্নয়ন করে বাঁওড়ের ন্যায় কিছু মাছ চাষের ব্যবস্থা করা হয়েছে।

প্রায় ২১৭ হেক্টর বা ১৭৬০ বিঘা আয়তনের এই বাঁওরটি চৌগাছা, সিংহঝুলি ও ধুলিয়ানি এই তিনটি ইউনিয়নের মধ্যে প্রবেশ করেছে। বাঁওড়টি ২০০৯ সালের ফেব্রুয়ারী পর্যন্ত মৎস্য মন্ত্রণালয়ের অধীনে ছিল, বর্তমানে বাঁওড়টি ভূমি মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।

বাঁওড়ের ইতিহাস

বাঁওড়টি পরিচালনার জন্য ১৯৬৮ সালে পিতম্বরপুর গ্রামে একটি অফিস তৈরি করা হয়। পরবর্তীতে বিশ্বব্যাংক ১৯৭৯ সালে বাংলাদেশ সরকারের কাছ থেকে বাঁওড়পরিচালনার দায়িত্ব গ্রহণ করে।বিশ্বব্যাংক দায়িত্ব গ্রহণ করার পর ১৯৮২ সালে বাঁওড়পরিচালনার জন্য বর্তমান স্থানে একটি স্থায়ী অফিস ভবন নির্মাণ করে, রাস্তা, টেলিফোন এবং বৈদ্যুতিক সংযোগ চালু করে। ২০০৯ সালের ফেব্রুয়ারী পর্যন্ত বিশ্বব্যাংক এর সাথে বাংলাদেশ সরকারের ৩০ বছরের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ভূমি মন্ত্রণালয়ের এই সম্পত্তিটি মৎস্য মন্ত্রণালয়কে ৩০ বছরের জন্য লিজ দেওয়া হয়, যার মেয়াদ ২০০৯ সালের ফেব্রুয়ারীতে শেষ হয়। বর্তমানে বিশ্বব্যাংক নির্মিত অফিসটি বাঁওড়ব্যবস্থাপকের কার্যালয়ই হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বর্তমান অবস্থা

একটি মনোরম পর্যটন স্থান হিসেবে বিপুল সম্ভাবনার অধিকারী এই বাঁওড়টি মূলত উপযুক্ত ব্যবস্থাপনার অভাবে আজও পরিচিত হতে পারে নি। বাঁওড়অফিস ও তৎসংলগ্ন ডায়নার বিল ও পুকুর পার সহ এর আয়তন ৪০ হেক্টর। আই বিস্তৃত এলাকার নিরিবিলি শান্ত পরিবেশ, সবুজের সমারোহ ও পাখির কলতান দর্শনার্থীদের সহজেই মুগ্ধ করবে। দর্শনার্থীদের ব্যবহারের জন্য সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী জনাব রফিকুল ইসলাম এখানে দুইটি টয়লেট ও একটি টিউবওয়েল স্থাপন করে দেন যা বর্তমানে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে আছে।

এই বাঁওড় থেকে উৎপাদিত মাছে অত্র এলাকার আমিষের চাহিদা পূরণ করা সম্ভব। প্রতি বছরই এই বাঁওড়ে ৫ লক্ষ পোনা ছাড়া হয়। এই পর্যন্ত বাঁওড় থেকে সর্বোচ্চ উৎপাদিত মাছের পরিমান প্রায় ১৫৮টন (১৯৮৫-১৯৮৮সালে)। অথচ সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে এই বাঁওড় থেকে বছরে প্রায় ৫০০টন মাছ উৎপাদন সম্ভব যা অত্র উপজেলার আমিষের চাহিদা পূরণ করার পরও পার্শ্ববর্তী উপজেলাগুলোতে রপ্তানি করা সম্ভব।

কিন্তু নিরাপদ ব্যবস্থপনার অভাব, জনবলের অভাব, রাজনৈতিক ব্যাক্তিদের আগ্রহের অভাব এবং স্থানীয় লোকজনের(যারা বংশ পরাম্পরায় মৎস্যজীবী) পর্যাপ্ত প্রশিক্ষণের অভাব এই স্থানটি একদিকে যেমন পর্যাপ্ত সৌন্দর্য থাকা সত্ত্বেও তার মহিমা প্রকাশ করতে পারছে না অপরদিকে এটি পর্যাপ্ত মাছ উৎপাদন করতেও সক্ষম হচ্ছে না। অথচ এই স্থানেই নিরাপদ ব্যবস্থাপনার মাধ্যমে পর্যাপ্ত জনবল নিয়োগ করে, স্থানীয় লোকজনের প্রশিক্ষণের ব্যবস্থা করে এবং রাজনৈতিক বাক্তিদের স্বদিচ্ছার প্রতিফলন ঘটিয়ে একটি ইকো পার্ক গড়ে তোলা সম্ভব। যা অত্র যশোর জেলার মধ্যে একটি নান্দনিক দর্শনীয় স্থানে রূপলাভ করতে পারে, পাশাপাশি পর্যাপ্ত মাছ উৎপাদন করে অত্র অঞ্চলের মাছের চাহিদা পূরণ ও সরকারি রাজস্ব বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।


বেড়গোবিন্দপুর বাঁওড়বেড়গোবিন্দপুর বাঁওড়বেড়গোবিন্দপুর বাঁওড়বেড়গোবিন্দপুর বাঁওর

এক নজরে বেড়গোবিন্দপুর বাঁওড়
বিষয়
পরিমান
বিষয়
পরিমান
আয়তন ২১৭ হেক্টর/১৭৬০বিঘা অফিস, বিল ও পুকুরসহ আয়তন ৪০ বিঘা(২৫.২০ একর)
প্রথম অস্থায়ী অফিস পিতম্বরপুর গ্রামে(১৯৭৯-১৯৮৬, জুন) বর্তমান অফিস বেড়গোবিন্দপুর গ্রামে(সিংহঝুলি ইউনিয়ন), ১৯৮২,WB
২০০৯ সাল পর্যন্ত পরিচালনায় মৎস্য মন্ত্রণালয় বর্তমান পরিচালনায় ভূমি মন্ত্রণালয়
মোট পুকুর সংখ্যা ২০টি মোট পুকুরের আয়তন ১০ হেক্টর
প্রতি বছর পোনা ছাড়া হয় ৫লক্ষ প্রধান চাষকৃত মাছ রুই বা কার্প জাতীয় মাছ
মৎস্যজীবী ২১৭জন মৎস্যজীবীদের দল ১১টি
অফিস ভবন ১টি আবাসিক ভবন ২টি
ভান্তার ভবন ১টি হ্যাচারি ভবন ১টি
অতিথি ভবন নেই প্রশিক্ষন ভবন নেই
গ্যারেজ ও ওয়ার্কশপ নেই গার্ড শেড ও মিটার রুম ১টি
পাম্প হউজ ১টি পাম্প ৪টি
স্যালো মেশিন ৪টি গভীর নলকূপ ১টি
বর্তমানে কর্মরত ৬জন অনুমদিত পদ সংখ্যা ১৫জন
Collected By Md. Mazharul Islam Jony, Email: jony007ex@gmail.com, Phone: 01198150195
 

This free website was made using Yola.

No HTML skills required. Build your website in minutes.

Go to www.yola.com and sign up today!

Make a free website with Yola